আজ থেকেই –
 
যাকে ঘৃনা করি তাকে আজ থেকে ঘৃনা করবো না। ঘৃনা আমরা করি কেন ? কারণ আমাদের সাথে কারো না মিললে বা কারো আচরণ আমাদের আচরণের মত না হলে আমরা একটু একটু ওই মানুষটাকে খারাপ পেতে শুরু করি। এই খারাপ লাগা থেকে জগতের সবচেয়ে ঘৃণ্য জিনিসটার উদ্ভব ঘটে আমাদের মাঝে আর সেটা হচ্ছে অন্যকে ঘৃনা করা। আমরা বুঝতে চাইনা যে এই ধরণীর প্রত্যেকটা মানুষই আলাদা। সবাই যার যার মতো। আর যে ঘৃনা পুষে রাখে সে কখনো শান্তিতে থাকতে পারে না।
 
আজ থেকে যাকে যাকে টেক্সট করতাম না তাকে টেক্সট করবো। আপনার একটা ইগো বা অহংকার বিসর্জিত টেক্সট আরেকজনের খুশির কারণ হতে পারে। আপনার শুধু হ্যালো ,কেমন আছিস টেক্সটগুলি আরেকজনের একটা দিন আনন্দে ভরিয়ে দিতে পারে।
 
আজ থেকে যাকে অবহেলা করতাম তাকে ভালোবাসবো। ভালোবাসলে মনের গহীনে পবিত্রতার জন্ম হয়। যে আমাকে ভালোবাসে না তাকেও ভালোবাসবো।
 
আজ থেকে আরো একটু নরমভাবে হাঁটবো,কথা বলবো। আরো একটু নরমভাবে বসবো। বসার মাঝে বড়ত্ব ,কথার মাঝে নিজের মহত্ব আর চলার নিজের আমিত্ব দেখাবো না। আজ থেকে খুব মনোযোগ সহকারে মানুষের কথা শুনবো। সব মানুষকে গুরুত্ব দিব।
 
আজ থেকে বই পড়বো। বাসে,ট্রেনে অথবা অন্য কোনো অলস সময়ে। বই আমাদের সব অন্ধকার দূর করে দিয়ে সুন্দরের দিকে ডাকে।
 
আজ থেকে পরিবার,বন্ধুবান্ধব,অতীয়স্বজন,প্রতিবেশী ও সমাজ নিয়ে খানিকটা ভাববো। এদের অনেক অবদান আছে আমাদের উপর।আজ থেকে রিস্কাওয়ালাকে বয়স অনুযায়ী ভাই-ভাতিজা-চাচা বলে সম্মোধন করবো।
 
আজ থেকে গ্রামের পথ বেয়ে হেঁটে যাওয়া মেয়েটির দিকে চেয়ে বেগম রোকেয়ার বা সুফিয়া কামালের উত্তরসূরী বলে মনে মনে বিড়বিড় করবো। আজ থেকে নিজের থেকে অপেক্ষাকৃত ছোট ছেলেটাকে তুই বলে ডাকবোনা কারণ তুমি বললে সে খুশি হবে।
 
আজ থেকে বাসায় গিয়ে ফেসবুক নিয়ে বসে সময় নষ্ট করবো না। চুটিয়ে জগড়া করবো করবো ভাইবোনের সাথে কারণ জগতের সুন্দরতম দৃশ্য ভাইবোনের জগড়া।
 
আজ থেকে তরকারীতে চুল পেলে মায়ের উপর রাগ করবো না কারণ তিনি ইচ্ছে করে ফেলেননি চুলটা। আর রান্নার সময় যা কষ্ট হয় তা এক চুলের কারণে উপেক্ষিত হয়ে গেলো ?
 
বাবার সাথে কথা কাটাকাটি করবোনা কারণ একমাত্র বাবারাই চায় ছেলেটা জগৎ বিখ্যাত হোক। একমাত্র বাবারা চায় তার ছেলেটা তার নিজের থেকে উপরে উঠুক।
 
আজ থেকে সব বিনাশকারী জিনিস থেকে দূরে থাকবো কারণ আমরা যখন যার যা ক্ষতি বা বিনাশ করি সবকিছুই আমাদের কাছে চলে আসে এক সময়।
 
আজ থেকে নিজের মনের বিরুদ্ধে যাবো যখন মন খারাপ কিছু উস্কে দেয়ার চেষ্টা করবে। আজ থেকেই আমি মানুষ হওয়ার সংকল্প করবো।
Advertisements