কল্পনায় খুকী

হিজবুর রহমান জীবন।

আচ্ছা খুকী ,আমি যে কবি নই

তার জন্য তুমি কি অখুশী ?

না,মোটেও না।

কেন এই জিজ্ঞাসা ?

না এমনি করলাম।

না তুমি বলো কেন এমন জিজ্ঞাসা ?

না ,এই যে তুমি নির্মলেন্দু , জয় গোস্বামী আর জীবনান্দে ভাসো ,

আমার কিন্ত, আমার কিন্ত খানিকটা ..

হ্যা , তোমার খানিকটা কী ?

বাদ দাও , তুমি কবিতা পড়ো।

না তুমি বলে যাও , আমি কবিতা পরে পড়বো।

না , আমি কবিত্ব হীনতায় ভুগি ,আমার হিংসে হয়।

আমার মনে হয় – আমি যদি নির্মলেন্দু হতাম।

তবে আমিই তোমার কবিতা হতাম।

এই যে তুমি ঠোট বন্ধ করে হাসো ,

আমি সেই হাসি হতাম।

ও সেই কথা ,আহারে বেচারা …..

তুমি কবি হলে বরং খারাপই হতো।

সেটা কেন হবে খুকী ?

তুমি কবি হলে তোমার কবিতায় আরো অনেকে ডুব দিতো ।

তোমার কবিতা আরো অনেককে হাসাতো।

আর তুমি এত বোকাসোকা হয়ে দাঁড়িয়ে থাকতে না ,

তুমি আমার হাসির কারণ না হতে পেরে প্রশ্নে জর্জরিত হতে না।

এখন আমি কবিতায় তোমাকে নিয়ে ডুব দেই ,

তোমাকে নিয়ে হাটি ,তোমাতেই মেতে থাকি।

আচ্ছা খুকী নির্মলেন্দুর বা জয় গোস্বামীর নতুন কোনো কবিতার বই বের হয়েছে ?

কেন ?

আমি : নিয়ে আসতাম।

